খুবির ইংরেজি ডিসিপ্লিনে ল্যাঙ্গুয়েজ ল্যাব উদ্বোধন

আন্তরিকতা দিয়ে মানুষ মানুষকে জয় করতে পারে : উপাচার্য


প্রায় ৫০ লাখ টাকা ব্যয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনে স্থাপিত ল্যাঙ্গুয়েজ ল্যাব উদ্বোধন করা হয়েছে। আজ ২২ নভেম্বর (মঙ্গলবার) বিকাল ৩টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে এ ল্যাবের উদ্বোধন করেন। পরে তিনি ল্যাবের নামফলক উন্মোচন করেন এবং ল্যাব ঘুরে দেখেন।
এরপর সংশ্লিষ্ট ডিসিপ্লিনের স্মার্ট ক্লাস রুমে এ উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় গবেষণায় সামগ্রিকভাবে অনেক দূর এগিয়েছে। এখন বিশ্বমান অর্জন করে র‌্যাংকিংয়ে মর্যাদাপূর্ণ অবস্থান তৈরিতে সকল স্কুল এবং ডিসিপ্লিন যাতে এগিয়ে যায় সেলক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে। এ বছর বিশ্ববিদ্যালয়ের ৭টি ডিসিপ্লিনে স্মার্ট ক্লাসরুম তৈরির কাজ শেষ হবে। পর্যায়ক্রমে সকল ডিসিপ্লিনে এ সুবিধা বাড়বে। তিনি আরও বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়কে কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিতে সকলের সহযোগিতা প্রয়োজন। সকলের আন্তরিকতা থাকলে আমরা বিশ্ববিদ্যালয়কে যে স্থানে দেখতে চাই অচিরেই সে লক্ষ্যে পৌঁছানো সম্ভব হবে।
উপাচার্য বলেন, তিনি দায়িত্ব গ্রহণের পর প্রথম সিএসই ডিসিপ্লিনে উন্নতমানের ল্যাব, পরবর্তীতে ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনে ‘ডিভেলপমেন্ট ইনফরমেটিক্স ল্যাব’ স্থাপন করা হয়। যার ধারাবাহিকতায় ইংরেজি ডিসিপ্লিনে ল্যাঙ্গুয়েজ ল্যাব স্থাপন করা হলো। ইংরেজি ডিসিপ্লিনে স্থাপিত ল্যাঙ্গুয়েজ ল্যাবকে ধারণার চেয়েও সুন্দর হয়েছে উল্লেখ করে তিনি বলেন, আন্তরিকতা দিয়ে মানুষ মানুষকে জয় করতে পারে। তিনি এই ল্যাব স্থাপনে সহযোগিতার জন্য সংশ্লিষ্ট সকল শিক্ষক, সংশ্লিষ্ট দপ্তরসমূহের কর্মকর্তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান। একই সাথে এই ল্যাব পরিচালনার জন্য একটি নীতিমালা তৈরিরও আহ্বান।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কলা ও মানবিক স্কুলের ডিন প্রফেসর ড. রুবেল আনছার। সভাপতিত্ব করেন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মো. শাহজাহান কবির। ল্যাবের বিভিন্ন দিক তুলে বক্তব্য রাখেন সংশ্লিষ্ট কমিটির সভাপতি ইংরেজি ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর ড. এআরএম মোস্তাফিজুর রহমান। এসময় আরও বক্তব্য রাখেন ইংরেজি ডিসিপ্লিনের অ্যালামনাই ও ডিভেলপমেন্ট স্টাডিজ ডিসিপ্লিনের প্রধান নুজহাত ফাতেমা এবং ইংরেজি ডিসিপ্লিনের সহযোগী অধ্যাপক মো. নুরুজ্জামান। সঞ্চালনা করেন সহকারী অধ্যাপক রুমানা রহমান। অনুষ্ঠানে সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও আমন্ত্রিত শিক্ষক-কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।