খুবিতে সিইটিএল উদ্যোগে দুইদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন


আজ ৩০ ডিসেম্বর ২০১৬ খ্রি. তারিখ খুলনা বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনের স্থাপত্য ডিসিপ্লিনের লেকচার থিয়েটার উঠানে খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্ণিং (সিইটিএল) এর উদ্যোগে টিচিং লানিং এন্ড এসেসমেন্ট শীর্ষক দুইদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীনের সভাপতিত্বে প্রধান অতিথি উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান ও সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সেক্রেটারি ড. মোঃ খালেদ এবং বিশেষ অতিখি হিসেবে আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোঃ রেজাউল করিম উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন উচ্চশিক্ষার মানোন্নয়ন দরকার, এটা বর্তমান সরকারের ভাবনা এবং সে অনুযায়ী হেকেপের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। জ্ঞান চর্চার অব্যাহত ধারায় খুলনা বিশ্ববিদ্যালয় সবসময় জাগ্রত আছে। এখানে রাষ্ট্র ও সরকারের প্রত্যাশা অনুযায়ী গবেষণা হচ্ছে । তিনি আরও বলেন সিইটিএল এর উদ্দেশ্য হচ্ছে উপযুক্ত শিক্ষক তৈরি, উপযুক্ত মানুষ হিসেবে গড়ে তোলা, সর্বোপরি রাষ্ট্র আমাদের যে দায়িত্ব দিয়েছে তা সঠিকভাবে পালন করা। তিনি নবীন শিক্ষকদের প্রতি গবেষণাকর্মে জোর দেয়ার আহবান জানান। সম্মানিত অতিথির বক্তব্যে ইউজিসির সেক্রেটারী ড. মোঃ খালেদ বলেন আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য হলো গ্লোবাল সিটিজেন তৈরি করা । এর জন্য গ্লোবাল কারিকুলাম প্রয়োজন। আপনারা যদি ভিতর খেকে অনুভব না করেন তাহলে সামনের দিকে এগিয়ে যাওয়া সম্ভব নয়। তিনি আরও বলেন ইতোমধ্যে যে ৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে সিইটিএল এর কার্যক্রম পরিচালিত হচ্ছে তার মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় লিডিং রোল প্লে করছে। এ ক্ষেত্রে খুলনা বিশ্ববিদ্যালয় দূত হিসেবে কাজ করবে।
প্রথম দিনের টেকনিক্যাল সেশনে বিষয়ভিত্তিক প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন প্রফেসর ড. মোঃ আহসানুল কবীর, প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রউফ,প্রফেসর ড. দিলীপ কুমার দত্ত. প্রফেসর ড. শামীম মাহবুবুল হক, প্রফেসর ড. অনির্বাণ মোস্তফা। এর আগে সিইটিএল এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন বিশ্ববিদ্যালয়ে সিইটিএল এর কার্যক্রম পাওয়ার পয়েন্টে তুলে ধরেন। খুলনা বিশ্ববিদ্যালয় ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৫০জন নবীণ শিক্ষক এই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। উদ্বোধনী অনুষ্ঠানে ডিন, পরিচালক, ডিসিপ্লিন প্রধানবৃন্দ উপস্থিত ছিলেন।